গুগলের বিরুদ্ধে অবিশ্বাসের মামলা করেছে ট্রাম্প প্রশাসন।

0 ৫৮

গুগলের বিরুদ্ধে অবিশ্বাসের মামলা করেছে ট্রাম্প প্রশাসন। স্থানীয় সময় মঙ্গলবার আস্থা ভঙ্গের অভিযোগে এই মামলা দায়ের করা হয়। এমন ধরনের অভিযোগে করা এটিই সবচেয়ে বড় অবিশ্বাসের মামলা বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মার্কিন বিচার বিভাগ গুগলের বিরুদ্ধে বিস্তারিত অভিযোগ এনেছে। অভিযোগে বলা হয়েছে, গুগল তার খাতের বাজার ব্যবস্থায় সুষম প্রতিযোগিতা নষ্ট করছে এবং নিজের প্রাধান্য বজায় রাখার চেষ্টা চালাচ্ছে। এতে ইন্টারনেটভিত্তিক অনুসন্ধান ও অনলাইন বিজ্ঞাপন ব্যবস্থায় এক ধরনের একচেটিয়া আধিপত্য প্রতিষ্ঠা করে রেখেছে গুগল।গত কয়েক বছরের মধ্যে গুগলের মতো এত বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন সরকারের তরফে এমন মামলা করা হয়নি। বলা হচ্ছে, এক বছরেরও বেশি সময় ধরে তদন্ত চালানোর পর এই মামলা করা হলো।

অবশ্য গুগলের আনুষ্ঠানিক বক্তব্যে দাবি করা হয়েছে, এই মামলা ‘অত্যন্ত ত্রুটিযুক্ত’। গুগল বলছে, ইন্টারনেটভিত্তিক বাজার এখনো প্রতিযোগিতামূলক আছে এবং এ ক্ষেত্রে গ্রাহকদের স্বার্থকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘মানুষ গুগল ব্যবহার করে নিজেদের পছন্দে, বাধ্য হয়ে বা অন্য কোনো বিকল্প নেই বলে নয়।’

মার্কিন বিচার বিভাগের মামলার অভিযোগে বলা হয়েছে, গুগল প্রযুক্তিখাতের বাজার ব্যবস্থায় সুষম প্রতিযোগিতা নষ্ট করছে। সে সঙ্গে ইন্টারনেটের সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন ব্যবস্থায় নিজেদের একক আধিপত্য বজায় রাখার চেষ্টা চালাচ্ছে।বিবৃতিতে আরও বলা হয়, মানুষ নিজেদের পছন্দে গুগল ব্যবহার করে। বাধ্য হয়ে কিংবা অন্য কোনও বিকল্প নেই বলে নয়

গত বছর গুগল শুধু বিজ্ঞাপন থেকেই আয় করেছে ১৩৪ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার-যা গুগলের মোট ব্যবসার ৮৪ শতাংশ। বিশ্লেষকদের আশঙ্কা, এই মামলার কারণে গুগলের বিজ্ঞাপনের বাজার ঝুঁকিতে পড়তে পারে।

এদিকে, গুগলের বিরুদ্ধে করা এই মামলায় অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্রের ১১টি অঙ্গরাজ্য। রাজ্যগুলো হলো-আরকানসাস, ফ্লোরিডা, জর্জিয়া, ইন্ডিয়ানা, কেনটাকি, লুইসিয়ানা, মিসিসিপি, মিজৌরি, মনটানা, সাউথ ক্যারোলাইনা ও টেক্সাস।

 

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x