নোবেল পেলেন তিন বিজ্ঞানী চিকিৎসাবিজ্ঞানে

অক্সিজেনের সহজলভ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণা করে চলতি বছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন ও ব্রিটিশ তিন বিজ্ঞানী। সোমবার স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এই তিন বিজ্ঞানীকে চিকিৎসা বিজ্ঞানে ২০১৯ সালের নোবেল পুরস্কার জয়ী ঘোষণা দিয়েছে।

নোবেল পেলেন তিন বিজ্ঞানী চিকিৎসাবিজ্ঞানে
ছবিসূত্র ; ইন্টারনেট

 

চিকিৎসায় তিন নোবেলজয়ী হলেন-মার্কিন চিকিৎসাবিদ উইলিয়াম জি. কেইলিন জুনিয়র, গ্রেগ এল সেমেনজা ও ব্রিটিশ চিকিৎসাবিদ স্যার পিটার জে.র‌্যাটক্লিফ। অক্সিজেনের উপস্থিতি পাওয়ার পর মানবদেহের কোষ কীভাবে সাড়া দেয়; সে বিষয় নিয়ে যুগান্তকারী গবেষণার স্বীকৃতি হিসেবে তারা এই পুরস্কার পেয়েছেন।

এই তিন হাইপোক্সিয়া গবেষককে এ বছর চিকিৎসা যৌথভাবে নোবেল দেয়া হয়েছে। গবেষণায় মানবদেহে অক্সিজেনের উপস্থিতি শনাক্ত এবং অক্সিজেনের উপস্থিতির পর শরীরের কোষ কীভাবে সাড়া দেয় সে প্রক্রিয়া দেখিয়েছেন তারা।

চিকিৎসাবিদ স্যার পিটার জে.র‌্যাটক্লিফ লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট, কেইলিন হার্ভার্ড ইউনিভার্সিটি ও সেমেনজা জন হপকিনস বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।

স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এক ঘোষণায় বলছে, চিকিৎসায় নোবেল জয়ী এই তিন বিজ্ঞানী ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন।

Leave a Reply

avatar
1000
  Subscribe  
Notify of
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com