ফ্রান্সকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে।

0 ৫৫

ফ্রান্সের কুলাঙ্গার প্রেসিডেন্ট ম্যাক্রোঁ রাসুল (সা.) এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশ করে মুসলিম উম্মাহ’র হ্নদয়ে চরম আঘাত হেনেছে। এ জন্য ফ্রান্সকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। তার বিরুদ্ধে সারাদেশে তীব্র প্রতিবাদ ও নিন্দা অব্যাহত রয়েছে। আজ শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইট, জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ, মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করবে বিভিন্ন ইসলামী সংগঠন।

নগরীর পলাশীর মোড় থেকে জাতীয় ইমাম সমাজ বাংলাদেশ এর উদ্যোগে বাদ জুমা ঢাকাস্থ ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচি পালন করা হবে। সংগঠনের মহাসচিব মুফতি মিনহাজ উদ্দিন ঘেরাও কর্মসূচি সফল করার অনুরোধ জানিয়েছেন।

নেতৃবৃন্দ বলেছেন, ফ্রান্সের কুলাঙ্গার প্রেসিডেন্ট ম্যাক্রোঁ রাসুল (সা.) এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশ করে মুসলিম উম্মাহ’র হ্নদয়ে চরম আঘাত হেনেছে। এ জন্য ফ্রান্সকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। ঈমানদার মুসলমানরা এই ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদে ফ্রান্সের সকল পণ্য বর্জন করে ওদের দাঁতভাঙ্গা জবাব দিবে। বিভিন্ন প্রতিবার মিছিল, মানববন্ধন ও সেমিনারে নেতৃবৃন্দ এসব কথা বলেন। গতকাল বৃহস্পতিবার বাদ যোহর সারাদেশে ফ্রান্সে রাসুল (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই’র ঘোষিত বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এছাড়া একই দাবিতে বিভিন্ন সংগঠনের মানববন্ধন, প্রতিবাদ সেমিনার মিছিল অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা মহানগরীর ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ডাক্তার রিফাত হোসেন মালিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা আজীজুল হকের পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে আরো বক্তব্য রাখেন, মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন, মাওলানা আহমদ আলী কাসেমী, মাওলানা তোফাজ্জল হোসেন মিয়াজী, হাফেজ মাওলানা নোমান মাযহারী, অধ্যাপক কে এম আলম, অধ্যাপক মো. আবদুল জলিল, মাওলানা সাঈদ আহমদ, মুক্তিযোদ্ধা ফয়জুল ইসলাম, ঢাকা মহানগরীর সহসভাপতি মাওলানা শরিফুল ইসলাম, সাহাব উদ্দিন খন্দকার, তাওহিদুল ইসলাম তুহিন, প্রকৌশলী আবদুল হাফিজ খসরু, মাওলানা সাইফ উদ্দিন আহমদ খন্দকার, আমির আলী হওলাদার, ইসলামী ছাত্র মজলিসের সেক্রেটারী জেনারেল মুহাম্মদ মনির হোসাইন, শ্রমিক মজলিস সভাপতি হাজী নূর হোসাইন। পরে নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়।

খেলাফত মজলিস : খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, ফ্রান্সে রাষ্ট্রীয় মদদে মহানবী (সা.) এর অবমাননাকর কার্টুন প্রদর্শন করায় বিশে^র দুইশত কোটি মুসলমান ব্যথিত হয়েছে। ফ্রান্সের এহেন ইসলাম ও মুসলিম বিদ্বেষী কর্মকান্ড বন্ধ করতে হবে। ইসলাম ও মহানবী (সা.) এর অবমাননা কোনভাবেই বিশ^ মুসলিম বরদাশত করবে না। বিক্ষুব্ধ মুসলমানদের হৃদয়ের ক্ষত মুছতে হলে ফ্রান্সকে অবিলম্বে রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাইতে হবে। জাতীয় সংসদে মহানবীর (সা.) অবমাননার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাশ করতে হবে। ফ্রান্সে সরকারী মদদে মহানবীর (সা.) আবমাননার প্রতিবাদে গতকাল বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে খেলাফত মজলিস ঢাকা মহানগরী আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জমিয়তে উলামায়ে ইসলাম মুন্সিগঞ্জ জেলা : ফ্রান্সে মহানবী (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে আজ ঢাকা মাওয়া সড়কের কুচিয়া মোড়া কলেজ গেইটে বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট মহানবীর (সা.) সাথে বেয়াদবী করে রক্ষা পাবে না। ফ্রান্স সরকারকে অবিলম্বে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। না হয় এর পরিণাম শুভ হবে না। বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ফ্রান্স সরকার রাষ্ট্রীয়ভাবে পুলিশ পাহারায় মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করে মুসলিম উম্মাহ’র কলিজায় আঘাত করেছে। ফ্রান্স সরকার ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। ফ্রান্স সরকারের বিরুদ্ধে অবস্থান নেয়া বিশ্বের মুসলমানদের নৈতিক ও ঈমানি দায়িত্ব। ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী (সা.) কে অবমাননায় বিশ^মুসলিম চরমভাবে ব্যথিত ও ক্ষুব্ধ হয়েছে। পরে ফ্রান্সের সকল পণ্য বর্জনের দাবিতে বিক্ষোভ মিছিল বের করা হয়। মাওলানা বশীর আহমদের সভাপতিত্বে ও মাওলানা মাহবুবুর রহমানের পরিচালন সমাবেশে আরো বক্তব্য রাখেন,এবিএম মহিউদ্দিন আল হুসাইনী, মুফতি আফজাল হুসাইন রাহমানী, মাওলানা জিয়াউল হক কাসেমী, মুফতি ইউনুস কাসেমী, মুফতি দ্বীন মোহাম্মদ মুফতি আবুল হাসান, মাওলানা হুসাইন আহমদ ইসকাকী, মাওলানা শাহ আলম মাসরুর, মাওলানা আব্দুল আহাদ,আহমদ ফখথরুদ্দীন ও মো. আসাদ। মিছিলে বিক্ষোভকারীরা ফ্রান্সের প্রেসিডেন্টের কুশপত্তলিকা দাহ করে।

যুব জমিয়ত বাংলাদেশ : যুব জমিয়ত বাংলাদেশ এর উদ্যোগে ফ্রান্সে মহানবী (সা.) এর অবমাননা : বাংলাদেশে নারী নির্যাতন বন্ধে সরকারের দায় ও আমাদের করণীয় শীর্ষক সেমিনারে নেতৃবৃন্দ বলেছেন, ফ্রান্সের কুলাঙ্গার প্রেসিডেন্ট ম্যাক্রোঁ রাসুল (সা.) এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশ করে মুসলিম উম্মাহ’র হ্নদয়ে চরম আঘাত হেনেছে। এ জন্য ফ্রান্সকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। ঈমানদার মুসলমানরা এই ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদে ফ্রান্সের সকল পণ্য বর্জন করে ওদের দাঁতভাঙ্গা জবাব দিবে। যুব জমিয়ত বাংলাদেশের সভাপতি মাওলানা তাফহীমুল হকের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীরপ্রতীক।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক ডীন প্রফেসর ড. আব্দুল মান্নান, জমিয়তে উলামায়ে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মনজুরুল ইসলাম আফেন্দী, মাওলানা জয়নুল আবেদীন, মাওলানা মুনির হোসাইন কাসেমী, মাওলানা রুহুল আমিন সাদী, মাওলানা এনামুল হক, এস এম নজরুল ইসলাম, যুব জমিয়তের সেক্রেটারি মাওলানা ইসহাক কামাল, রুহুল আমীন নগরী ও মাওলানা গোলাম মাওলা। সেমিনারে নেতৃবৃন্দ বলেন, রাষ্ট্রীয়ভাবে ফ্রান্সের উগ্রবাদের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাতে হবে। তারা বলেন, বাংলাদেশে অব্যাহত নারী ধর্ষণ, নারী নির্যাতন বন্ধে সরকারকেই কার্যকর পদক্ষেপ নিতে হবে। এ জন্য কুরআনের আইন প্রণয়ন করতে হবে।

নদওয়াতুল ওলামা আল-আলামিয়ার মদিনা : ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রোঁ মহানবী মুহাম্মাদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখার ঘোষণায় তীব্র নিন্দা জানিয়েছেন মদিনা নদওয়াতুল ওলামা আল-আলামিয়ার চেয়ারম্যান মাওলানা রফিকুল ইসলাম মাদানী। এক বিবৃতিতে তিনি বলেন, মুসলমানদের অনুভূতিতে আঘাত করে ফ্রান্স ধর্মীয় প্রতীকের ধারাবাহিক অবমাননার তীব্র নিন্দা জানাচ্ছি। তিনি বলেন, এমন নিকৃষ্ট মনোভাব থেকে ফিরে না আসলে মুসলিম বিশ্ব থেকে ফরাসি সরকার সিটকে পড়বে ডাস্টবিনে এবং ফরাসি সকল পণ্য বর্জন করবে মুসলমান। মাওলানা রফিকুল ইসলাম মাদানী ফ্রান্স প্রেসিডেন্টকে হুঁশিয়ার করে বলেন, ফরাসি সরকার এই জঘন্যতম অপকর্মের জন্য মুসলমানদের কাছে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে অন্যথায় মুসলিমবিশ্ব উচিত জবাব দিতে বাধ্য হবে।

এদিকে, ফ্রান্সে মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে শুক্রবার বাদ জুমাা বায়তুল মোকাররম উত্তর গেটে সমমনা ইসলামী দলসমূহের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও গণ মিছিল অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী।

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি ঢাকা মহানগরীর উদ্যোগে আজ সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ফ্রান্সে নবী (সা.) ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করবে। দলে মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার মানববন্ধন কর্মসূচি সফল করার অনুরোধ জানিয়েছেন। বাংলাদেশ খেলাফত মজলিস, সম্মিলিত ইসলামী দলসমূহ এর উদ্যোগে আজ বাদ জুমা শুক্রবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি এবং নগরীতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। এ কর্মসূচি সফল করার জন্য দলীয় নেতা কর্মীদের প্রতি উদাত্ত আহŸান জানেিয়ছেন সংগঠনের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী ও ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মামুনুল হক।

বরিশাল : ইসলামী আন্দোলন বাংলাদেশ- এর সিনিয়র নায়েবে আমীর আল্লামা মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম, শায়েখে চরমোনাই গতকাল টাউন হল চত্বরে আয়োজিত বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে বলেছেন, ফ্রান্স রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর ব্যঙ্গচিত্র প্রকাশের মাধ্যমে যে ঔদ্ধত্য দেখিয়েছে, মুসলিম উম্মাহ আন্তর্জাতিকভাবে তাদেরকে বয়কটের মাধ্যমে তার সমুচিত জবাব দেবে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বিশ^নবী রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ব্যঙ্গচিত্র প্রকাশের পরেও ফ্রান্স ইস্যূতে বাংলাদেশ সরকারের কোনো প্রতিক্রিয়া না থাকায় আমরা রীতিমত হতাশ।

রাজশাহী : সকালে নগরীর জিরো পয়েন্টে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এ কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ ইসলামাী আন্দোলনের রাজশাহী জেলা শাখা।

খুলনা : খুলনা মহানগর সভাপতি মুফতী আমানুল্লাহ’র সভাপতিত্বে ও নগর সেক্রেটারি শেখ মো. নাসির উদ্দিন, জেলা সেক্রেটারি মো. আব্দুল্লাহ আল মামুনের পরিচালনায় ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর ও জেলার উদোগে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর অধ্যক্ষ হাফেজ মাওলানা আব্দুল আউয়াল। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা জেলা সভাপতি অধ্যাপক মাওলানা আব্দুল্লাহ ইমরান।

চাঁদপুর : চাঁদপুর জেলা কওমি সংগঠনের সিনিয়র সহ সভাপতি মুফতী সিরাজুল ইসলামের সভাপতিত্বে ও যুব সংগঠনের পরিচালক মুফতি নুরুল আলমের পরিচালনায় প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

কুমিল্লা : কুমিল্লায় মহানগর জমিয়ত সহ-সভাপতি মাওলানা সরোয়ার আলম ভ‚ইয়ার সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম-মহা সচিব আল্লামা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম।

ফেনী : আল্লামা মুফতী ইউসুফ কাসেমী সভাপতিত্বে ও মাওলানা মহিউদ্দিনের পরিচালনায় ফেনীর দাগনভ‚ঁঞায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। ঝালকাঠি : ঝালকাঠিতে বাংলাদেশ হিযবুল্লাহ জমিয়াতুল মুছলিহীন বিক্ষোভ মিছিল ও সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন আমির মাওলানা খলীলুর রহমান নেছারাবাদী। এদিকে, ইসলামী আন্দোলন বাংলাদেশ’র কেন্দ্রীয় শুরা সদস্য ডা. সিরাজুল ইসলাম সিরাজীর নেতৃত বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

মাগুরা : মাগুরা জেলা শাখা ইসলামী আন্দোলনের সভাপতি মুফতি মোস্তফা কামালের সভাপতিতে মিছিল সমাবেশ করেছে।

মৌলভীবাজার : মৌলভীবাজারে উলামা পরিষদের সভাপতি মাওলানা আব্দুল বারী ধর্মপুরীর সভাপতিত্বে সমাবেশ ও বিক্ষোভ করেছে।

পটুয়াখালী : পটুয়াখালীতে অনুষ্ঠিত সমাবেশে ইসলামি আন্দোলনের জেলা সেক্রেটারি আর আই এম ওয়াহিদুজ্জামানের সঞ্চালনায় বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ জেলা সভাপতি মাওলানা হাবিবুর রহমানের, প্রমুখ।

রাজবাড়ী : রাজবাড়ীতে বিক্ষোভ ও সমাবেশে ইসলামী আন্দোলন বাংলাদেশ রাজবাড়ী জেলা শাখার সভাপতি আলহাজ্ব নুর মোহাম্মদ মিয়া, মাওলানা কারী আবু ইউসুফ, মোফাজ্জেল হোসেন আব্বাসী বক্তৃতা করেন।

শেরপুর : শেরপুরে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় জনতার উদ্যোগে এ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

সোনারগাঁ(নারায়ণগঞ্জ) : ইমাম ওলামা ঐক্য পরিষদের সভাপতি মাওলানা মহিউদ্দিন খানের সভাপতিত্বে ও মহাসচিব মুফতি সাইদুর রহমান এর উপস্থাপনায় সোনারগাঁয়ে সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে।
লোহাগড়া (নড়াইল) : নড়াইলের লোহাগড়ায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

হাটহাজারী : হাটহাজারীতে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে মকবুল আহমদ শাহ (রহঃ) স্মৃতি সংসদের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মঠবাড়িয়া (পিরোজপুর) : পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার বড় মাছুয়া বাজারে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x