ভাইরাসকে গুরুত্ব না দিয়ে গুজবে মেতে ছিল ইতালি

0 ২১৭

প্রথমের দিকে ইতালিবাসী করোনা ভাইরাসকে গুরুত্ব না দিয়ে গুজব আর ভুয়া নিয়ে বেশি আগ্রহ দেখিয়েছিল। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, শতাধিক মানুষ মরার পরও সেখানকার সাধারণ জনগণকে ঘরে রাখা যায়নি। সেই ইতালিতে এখন মৃতের সংখ্যা ১০ হাজার ৭৭৯!

চলতি মাসের প্রথম দিকে সেনাবাহিনী নিয়ে গুজব ছড়ায়। একটি ভিডিওতে দাবি করা হয়, করোনাভাইরাস মোকাবিলায় কারাগারে দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়ার পর অস্থিরতার প্রেক্ষাপটে সেনাবাহিনীর ওই সব গাড়ি মোতায়েন করা হয়েছে। পরে দেখা যায়, এমনটি হয়নি। এরপর ভেনিসের বাড়িতে বাড়িতে একটি লিফলেট ছড়িয়ে পড়ে। সেখানে লেখা ছিল কভিড-১৯ প্রতিরোধে অস্ট্রেলিয়ায় টিকা আবিষ্কার হয়েছে এবং বিশ্বের একমাত্র দেশ হিসেবে সুইজারল্যান্ড তা কিনেছে। লিফলেটে বলা হয়, ভ্যাকসিনের ছয়টি ডোজ নিলে এক বছরের জন্য করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকা যাবে এবং মাত্র ৫০ ইউরোয় সেটি পাওয়া যাবে। যোগাযোগের জন্য একটি ইমেইল অ্যাড্রেসও দেওয়া হয়েছিল সেখানে! প্রকৃত বাস্তবতা হল বিশ্বে এখনও করোনাভাইরাসের কোনো টিকা আবিষ্কার হয়নি।

এরপর আসে লেবুর সরবত সংক্রান্ত নানা গুজব। বলা হয় এসব খেলে ভাইরাস দূর হয়ে যাবে। ইতালি সরকার এসব সামলাতে প্রযুক্তির সহায়তা নেয়। শুরু হয় ফোন ট্র্যাকিং। এ জন্য টেলিকম অপারেটরদের সঙ্গে চুক্তি হয়। এই চুক্তির পর ১৮ মার্চ ৪০ হাজার মানুষকে জরিমানা করা হয়, যাদের বিরুদ্ধে লকডাউন নির্দেশনা ভাঙার অভিযোগ ওঠে।

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x