সমুদ্র তীরের ঝাউগাছ রাতের আধাঁরে বিট কর্মকর্তার যোগসাজশে কর্তন

0 ৪৬
কক্সবাজারের উখিয়া জালিয়াপাং ইউনিয়নের সেপটখালী মেরিনড্রাইভের পশ্চিম পাশের বিশাল আকৃতির ঝাউগাছ রাতের আধারে কেটে ফেলা হচ্ছে। এতে সংশ্লিষ্ট বিট অফিসারের সংশ্লিষ্টতা রয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন।
জানা যায়, গত ২০০২ সালে পরিবেশের ভারসাম্য রক্ষা ও সমুদ্রের চর রক্ষার করার জন্য স্থানীয় ফরেষ্ট ডিপাটের্মন্টের উদ্যোগে উখিয়া-টেকনাফের এই বিশাল সমুদ্র তীরে কয়েক হাজার ঝাউগাছ রোপণ করা হয়েছিল।
সেই তখন থেকেই ধাপে ধাপে পর্যায়ক্রমে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সাথে মোকাবিলা করে এসব ঝাউগাছ বিশাল আকৃতির রুপধারণ করেছে।কিন্তু বর্তমানে দুর্বৃত্তের কবলে পড়েছে এসকল ঝাউগাছ,রাতের আধারে কেটে নিয়ে যাচ্ছে স্থানীয় একটি কুচক্রী মহল ও দুর্বৃত্ত কাটুরিয়ারা।
স্থানীয় সচেতন মহল এই নিয়ে সংশয় প্রকাশ করে বলেন,ব্যস্তময় মেরিনড্রাইভ ও সংশ্লিষ্ট বন বিভাগের নাকের ডগায় কিভাবে রাতে-বেরাতে এবস ঝাউগাছ কেটে নিয়ে যাচ্ছে তা নিয়ে উদ্বেগ জানিয়েছেন।
গোপন সূত্রে জানা গেছে, কেটে নিয়ে যাওয়ার পর পরবর্তীতে স্থানীয় বিভিন্ন করাতকলে রাতে কেটে ছিটিয়ে নিয়ে যাওয়া হয়।যদিও করাতকল সরকারি বনায়নের ১১ কিলোমিটার মধ্যে বসানের আইনগত কোন বৈধতা নেই।মনখালী সংশ্লিষ্ট বিট অফিসার মনজুর আলমের যোগসাজশে এসব হচ্ছে বলে অভিযোগ রয়েছে।
এসব অপরাধ মূলক কাজে কারা জড়িত তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য দাবি জানাচ্ছেন সচেতন মহল।পাশাপাশি পরিবেশর ভারসাম্য রক্ষা ও সমুদ্র তীর রক্ষা করতে হলে অবশিষ্ট ঝাউগাছ যাতে রক্ষা করতে সেই জন্য সরকারের আরো কঠোর নজরদারি দরকার বলেও মনে করেন তারা!
তা না হয় অদূর ভবিষ্যতে সমুদ্রের তীর ধ্বংস হয়ে স্বপ্নের মেরিনড্রাইভসহ উপকূলীয় অঞ্চলের কিছু অংশ বঙ্গোপসাগরে বিলিন হয়ে যাওয়ার শঙ্কা প্রকাশ করছেন অনেকে।
উপকূলীয় ভিসিএফ ব্যবস্থাপনা কমিটির সভাপতি শাহজান মোহাম্মদ আমির বলেন,” আমরা সমুদ্র প্রাণী সম্পদ ও বনজ সম্পদসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি তাই কয়েক দিন আগে ভিসিএফের একটি ঝাউগাছ পাহারার গিয়ে কয়েকদিন আগে স্থানীয় কুচক্রী মহল রোহিঙ্গাদের দিয়ে ঝাউগাছ কেটে নিয়ে যাচ্ছে তা হাতেনাতে ধরে দায়িত্বরত বিট অফিসার মনজুরকে দিলেও কোন ব্যবস্থা করেনি।
জুবাইরুল ইসলাম জুয়েল
কক্সবাজার-টেকনাফ
0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x