বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান মারা গেছেন।

0 ৫২

দীর্ঘদিন ধরে বাহরাইনে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফা মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। বুধবার সকালে যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বাহরাইনের সংবাদ সংস্থা বিএনএ এ তথ্য জানায়।

উল্লেখ্য, ১৯৭০ সালে বাহরাইনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন শেখ খলিফা বিন সালমান আল খলিফা। এরপর একটানা দীর্ঘ ৫০ বছর ধরে দেশটির সরকারপ্রধান হিসেবে দায়িত্বপালন করে আসছিলেন তিনি। তিনিই পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্বপালন করে আসা সরকার প্রধান। ২০১১ সালে আরব বসন্তের সময় দুর্নীতির অভিযোগে তার পদত্যাগের দাবি উঠলেও মৃত্যুর আগ পর্যন্ত ওই প্রধানমন্ত্রী পদে থেকেই দায়িত্বপালন করেন তিনি।

হামাদ বিন ঈসা আল খলিফা বাহরাইনের রিফা অঞ্চলে জন্মগ্রহণ করেন জানুয়ারি ২৮, ১৯৫০ সালে। তার পিতার ছিলেন যুবরাজ ঈসা বিন সালমান আল খলিফা এবং মা হ্যাসা বিনতে সালমান আল খলিফা। বাহরাইনের মানামা সেকেন্ডারী স্কুল শেষে হামাদকে পাঠানো হয়ে ইংল্যান্ডের গোডাল্মিং এর এ্যাপ্লিগার্থ্ কলেজে অবশ্য ইতঃপূর্বে তিনি কেম্ব্রিজের সারেই অঞ্চলের দ্যা লীস স্কুলেও ভর্তি হন । তারপর হামাদ হ্যাম্পশায়ারের এ্যাল্ডারশট অঞ্চলে ব্রিটিশ আর্মির সাথে মনস আফিসার ক্যাডেট স্কুলে সেনাবাহিনীর প্রশিক্ষণ গ্রহণ করেন এবং ১৯৬৮ সালে স্নাতক পাশ করেন। চার বছর পর ১৯৭২ সালে ক্যানসারের ফোর্ট লেভেনওয়র্থে অবস্থিত যুক্তরাজ্যের আর্মি কমান্ডেন্ট এন্ড জেনারেল ষ্টাফ কলেজ হতে ডিগ্রী ইন লিডারশিপ বিষয়ে স্নাতক ডিগ্রী অর্জন করেন ।

১৯৬৪ সালের ২৭ জুন তারিখে হামাদ তার পিতাকর্তৃক রাজ্যের উত্তরাধিকারী নুযুক্ত হন। তিনি সেচ কাউন্সিলের চেয়ারম্যান এবং মানামা মিউনিসিপ্যাল কাউন্সিলের চেয়ারম্যান নিযুক্ত হন ১৯৬৮ সালে । তিনি বাহরাইন ন্যাশনাল গার্ড এর কমিশন লাভ করেন ১৯৬৮ সালের ১৬ ফেব্রুয়ারি এবং একই বছর ঐ বাহিনীর কমান্ডার নিযুক্ত হন। ১৯৬৯ সালে বাহরাইনের প্রতিরক্ষা বাহিনীর সর্বাধিনায়ক নিযুক্ত হওয়ার পূর্ব পর্যন্ত তিনি এ পদে দায়িত্ব পালন করেন। হামাদ ১৯৭০ সালে বাহরাইনের প্রতিরক্ষা দপ্তরের প্রধান এবং এ্যাডমিনিষ্ট্রেটিভ কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান হিসাবে নিযুক্তি লাভ করে ১৯৭১ সাল পর্যন্ত দায়িত্বদ্বয়ে বহাল থাকনে। অতপর ১৯৭১ হতে ১৯৮৮ সাল পর্যন্ত তিনি বাহরাইনের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্বভার নির্বাহ করেন। ১৯৭৮ সালে প্রশিক্ষণ সমাপ্ত করার পর হামাদ হেলিকপ্টার উড়াতে আরম্ভ করেন ১৯৭৭ সালের অক্টোবর মাস হতে । এরপর তিনি বাহরাইন আমিরী এয়ার ফোর্স গঠনে মনোনিবেশ করেন  যা ১৯৮৭ সালে প্রাতিষ্ঠানিক রুপ লাভ করলে ডিফেন্স ফোর্স এয়ার উইংকে পরিবর্ধিত কলেবরে এয়ার ফোর্সে রুপান্তর করা হয়।

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x