স্থগিত বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ

0 ২১৯

আগামী ২৮ মে পর্যন্ত সবধরনের ক্রিকেট খেলা বন্ধ রেখেছে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড। তাতেই ধারণা করা হচ্ছিল বাংলাদেশের আয়ারল্যান্ড সফর। কেন না সিরিজটি আইরিশদের বিপক্ষে হলেও পুরো ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ইংল্যান্ডের ভেন্যুতে। এবার এসে গেল আনুষ্ঠানিক ঘোষণাও।

গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিরিজ স্থগিত করার সিদ্ধান্ত জানিয়ে দেয় আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আইরিশ ও যুক্তরাজ্য সরকারের নির্দেশনা মেনেই দ্ইু দেশের বোর্ড সম্মত হয়েছে এই সিদ্ধান্ত নিতে।

ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম জানিয়েছেন, পরিস্থিতি বুঝে সিরিজের নতুন সূচি নির্ধারণ করা হবে। তিনি বলেন, ‘ক্রিকেটার, কোচ, সমর্থক থেকে শুরু করে সমাজের সবার ভালো-মন্দ দেখভালের দায়িত্ব আছে আমাদের। সামনের মাসগুলোতে নিরাপদ থাকার ওপর সবচেয়ে বেশি জোর দিতে আমরা কোনো দ্বিধা করব না। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করে সময়মতো ঘরোয়া গ্রীষ্ম নিয়ে সিদ্ধান্ত নেব। এই সিরিজ নিয়ে সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতার জন্য আমরা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই। যখন সময় হবে, তাদের সঙ্গে কথা বলেই আমরা নতুন সূচি ঠিক করব।’

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৪ মে থেকে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশের। এরপর ২২ মে থেকে ইংল্যান্ডে হওয়ার কথা ছিল চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। আয়ারল্যান্ডে ভেন্যুর সংস্কার কাজ চলায় ইংল্যান্ডে এই সিরিজ আয়োজন করতে চেয়েছিল আইরিশরা। তবে বছরের প্রথম ভাগে করোনা ভাইরাসের প্রকোপ বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়ায়, অনেক আগে থেকেই শঙ্কা ছিল স্থগিত হতে পারে সিরিজটি। ইতোমধ্যেই জিম্বাবুয়ের সঙ্গে আগামী এপ্রিলে অনুষ্ঠিত হওয়ার কথা ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজটি স্থগিত করে আয়ারল্যান্ড।

বাংলাদেশেও বন্ধ রয়েছে সবধরনের খেলা। স্থগিত করা হয়েছে আসন্ন পাকিস্তান সিরিজ। ঘরোয়া ক্রিকেটের জমজমাট আসর ঢাকা প্রিমিয়ার লিগ শুরু হলেও এক রাউন্ড খেলেই করোনা আতঙ্কে স্থগিত হয়ে যায় তা। আগামী ১৫ এপ্রিলের আগে দেশের মাটিতে ক্রিকেট অনুষ্ঠিত হওয়ার কোনো সম্ভাবনাই নেই। তা আগেই জানিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আয়ারল্যান্ড সিরিজটি স্থগিত হওয়ার আগে বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী এর সম্পর্কে জিজ্ঞেস করা হলে, তিনি বলেন, ‘আয়ারল্যান্ড সিরিজের ব্যাপারে আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডই সিদ্ধান্ত নেবে। তাদের জন্য সফর আয়োজন করা কতোটুকু সম্ভব হবে এটা তারাই বুঝবে। এই ব্যাপারে আয়ারল্যান্ডের ক্রিকেট বোর্ডের সাথে আমরা যোগাযোগ করছি। আয়ারল্যান্ড এই ব্যাপারে তাদের অবস্থান আমাদের কাছে জানাবে।’

এদিকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দাফতরিক কাজও অনেকখানি কমে গেছে। তাই জনসমগম এড়াতে ইতোমধ্যেই বিসিবি কার্যালয় বন্ধ করার ঘোষণা দিয়েছে বোর্ড। আজ থেকে কার্যকর হবে এই নিদের্শনা এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধই থাকবে বিসিবি অফিস। তবে জরুরি প্রয়োজনে বা কোনো কাজ অফিসের বাইরে করা সম্ভব না হলে তখন অফিস করার পরামর্শও দেয়া হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জানায়, ‘রোববার থেকে বোর্ডের কার্যক্রম বাসা থেকে করার নির্দেশনা দেয়া হয়েছে। জরুরি প্রয়োজনে বা কোনো কাজ অফিসের বাইরে করা সম্ভব না হলে তখনই অফিস করার পরামর্শ দেয়া হয়েছে।’

করোনা ভাইরাসের বিস্তার বেড়ে যাওয়ায় বেশ আগ থেকেই ভারত, অস্ট্রেলিয়াস, দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি দেশের ক্রিকেট বোর্ডের কর্মীদের বাসা থেকে অফিস করতে বলা হয়েছে। করোনা ভাইরাসের সম্পর্কে সচেতন করতে কর্মকর্তা-কর্মচারী ও মাঠকর্মীদের নিয়ে স্বল্প পরিসরে গতকাল এক বিশেষ সেমিনার আয়োজন করে বিসিবি। মূল আলোচক হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক চন্দন কুমার রায়। সেমিনার শেষে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন জানান, করোনার সংক্রমণ থেকে দূরে থাকতে তারা বোর্ডের দাফতরিক কার্যক্রম কমিয়ে আনছেন, ‘প্রতিটি বিভাগের ব্যবস্থাপকদের সঙ্গে কথা বলা হয়েছে। (কর্মকর্তা-কর্মচারী) সবাইকে বোর্ডের একটা নির্দেশনা দেয়া হয়েছে। পরিচালনা-সংক্রান্ত যে কাজগুলো থাকবে, সেগুলো যতটুকু সম্ভব কমিয়ে আনার চেষ্টা করব আমরা।

জরুরি-গুরুত্বপূর্ণ কাজ ছাড়া যেন উপস্থিত না হতে হয়।’ বিসিবি যেহেতু আইসিসি ও এসিসির সদস্য, তাই তাদের সঙ্গে যোগাযোগ ব্যবস্থার কোনো ক্ষতি না হয় সেদিকটাও লক্ষ্য রাখছে বোর্ড। সুজন বলেন, ‘আমরা চেষ্টা করব দূর থেকেই তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে। আমাদের কারও যদি অফিসে এসে কাজ করতে হয় সে ক্ষেত্রে সুনির্দিষ্ট নির্দেশনা থাকবে। এভাবেই আপাতত আমরা অফিসে চালিয়ে নেয়ার পরিকল্পনা করছি।’

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
0
Would love your thoughts, please comment.x
()
x