২১ বছর ধরে বইয়ের ফেরিওয়ালা নওগাঁ’র লোকমান

0 ৫৬

নওগাঁর আত্রাইয়ে পথে-ঘাটে, হাট-বাজারে, পায়ে হেঁটে ও বাইসাইকেল করে ২১ বছর ধরে বই বিক্রি করছেন মোঃ লোকমান হোসেন ।

বয়স ৬০ বছর পার হয়েছে অনেক আগেই তবু থেমে নেই তার এই বই বিক্রির কার্যক্রম। প্রত্যান্ত অঞ্চলে হাটে বাজারে সাইকেলে করে বই বিক্রি করে সংসার হাল ধরে আছেন তিনি।

লোকমান এর বই বিক্রির তালিকায় দেখা মিলে- কবিতা, ধর্মীয়, বঙ্গবন্ধুর জীবনী, শিশুতোষ বই ও ধর্মীয় পোস্টার, শিক্ষনীয় সহ রকমারি বই। জানা যায় এই বই বিক্রি পেশায় তার জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম।

নওগাঁ জেলার আত্রাই উপজেলার আমরুল কসবা গ্রামের মৃত রমজান এর ছেলে লোকমান হোসেন, অল্প লেখা-পড়া জানা মানুষ তিনি। ছোট বেলায় স্থানীয় স্কুলে প্রাথমিক শিক্ষা অর্জন করেন তিনি। সংসারের অভাব অনটনে বাঁকি লেখা-পড়া করা সম্ভব হয়না তার।

অবশেষে সংসারের হাল ধরতে ১৯৯৯ সাল থেকে বই বিক্রির পথ বেছে নেন তিনি। প্রথম পর্যায়ে নিজ উপজেলাসহ পার্শবর্তী উপজেলার বিভিন্ন গ্রামে পায়ে হেঁটে বই বিক্রি করেন। বয়স বাড়ার পাশাপাশি বই বিক্রির জন্য সঙ্গী করেন বাইসাইকেল।

বর্তমানে প্রতিদিন ভোরে নওগাঁর আত্রাই উপজেলা পেড়িয়ে সাইকেল করে বাগমারা, নাটোর ও রাণীনগরের বিভিন্ন এলাকায় বই বিক্রি করেন তিনি।

প্রশ্ন পর্বে লোকমান হোসেন বলেন, সংসারের অভাবের কারনে বই বিক্রি করি, বই বিক্রি ছাড়া আয়ের আর কোনো উৎসব নেই আমার। বই বিক্রিই অর্থ উপার্জনের একমাত্র উপায়।

এ বিষয়ে আমরুল কসবা গ্রামের বাসিন্দা সজিব হোসেন বলেন, লোকমানের পরিবারের সদস্য ৪ জন, ছেলে বর্তমানে ঢাকা গার্মেন্টসে চাকরি করে,মেয়ে বিয়ে দিয়েছেন, বই বিক্রি করে সংসার চলে তার।

 

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x