,
সংবাদ শিরোনাম :
» « দেখিয়ে দাও তুমি কেন এক নম্বর, সাকিবকে রোডস» « অবশেষে ধ্যান ভেঙে গুহা ছাড়লেন মোদি» « যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যে বেইজিংয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী» « বাগেরহাটে বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা, নিহত ৫» « জ্যান্ত কবর দেয়া শিশুকে মাটি খুঁড়ে উদ্ধার করলো কুকুর» « রাজধানীতে পৃথক অভিযানে অজ্ঞানপার্টির ২৩ সদস্য আটক» « আয়ারল্যান্ডকে উড়িয়ে বাংলাদেশের ফাইনাল ‘প্রস্তুতি’» « ময়মনসিংহ মেডিক্যালের ছাত্রীকে শ্লীলতাহানি, ফটকে তালা ঝুলিয়ে শিক্ষার্থীদের প্রতিবাদ» « দেশের পথে ওবায়দুল কাদের» « প্রধানমন্ত্রীর নির্দেশের কয়েক ঘণ্টার মধ্যেই ১৭ অভিযুক্ত পাওয়া গেলো ছাত্রলীগের কমিটিতে

শীতে শিশুর ডায়রিয়া

শীতকালে শিশুদের প্রায়ই ডায়রিয়া হয়। এর ৬০ শতাংশ ভাইরাসজনিত। এই ডায়রিয়া ৩ থেকে ৯ দিন পর্যন্ত থাকে। রোটা ভাইরাসজনিত ডায়রিয়ায় শিশু দ্রুত পানিশূন্যতায় ভোগে। তাই বারবার খাওয়ার স্যালাইন ও অন্যান্য তরল খাবার দিতে হবে। সঙ্গে অবশ্যই বুকের দুধ ও সাধারণ অন্যান্য খাবার। স্যালাইন ধীরে ধীর খাওয়াতে হবে। প্রতি মিনিটে এক চামচ করে এবং প্রতিবার পাতলা পায়খানার পর ১০ থেকে ১৫ চামচ পরিমাণ।
মনে রাখবেন, ডায়রিয়ার চিকিৎসায় স্যালাইন ও সাধারণ খাবারদাবারই যথেষ্ট। জ্বর থাকলে বা পায়খানার সঙ্গে রক্ত গেলে অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হয়, নয়তো এমনিতেই সেরে যাবে। ডায়রিয়া বন্ধ করার কোনো ওষুধ নেই, দরকারও নেই।
কখন হাসপাতালে নেবেন?
*   খুব বেশি পানির মতো পাতলা পায়খানা হতে থাকলে
* বারবার বমি, এমনকি স্যালাইন খেলেও বমি হলে
* স্যালাইন বা কোনো খাবার খেতে না পারলে
* জ্বর বা মলের সঙ্গে রক্ত
* অতিরিক্ত পানিশূন্য হয়ে গেলে

ডায়রিয়া প্রতিরোধে সচেতনতা

* শিশুর খাবার সব সময় ঢেকে রাখুন

* বাসি বা বাইরের খোলা খাবার শিশুকে খাওয়াবেন না

* দুধ খাওয়াতে বোতল ব্যবহার করা যাবে না

* খাওয়ার পানি কমপক্ষে আধঘণ্টা ফুটিয়ে নিন। শিশুর হাত ও বাটি-চামচ ধুতেও এই পানি ব্যবহার করবেন

* ৬ মাস পর্যন্ত শিশুকে শুধু বুকের দুধ দেবেন

* ডায়রিয়ার টিকা দেওয়া যায়

অধ্যাপক তাহমীনা বেগম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com