,
সংবাদ শিরোনাম :
» « দেখিয়ে দাও তুমি কেন এক নম্বর, সাকিবকে রোডস» « অবশেষে ধ্যান ভেঙে গুহা ছাড়লেন মোদি» « যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যে বেইজিংয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী» « বাগেরহাটে বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা, নিহত ৫» « জ্যান্ত কবর দেয়া শিশুকে মাটি খুঁড়ে উদ্ধার করলো কুকুর» « রাজধানীতে পৃথক অভিযানে অজ্ঞানপার্টির ২৩ সদস্য আটক» « আয়ারল্যান্ডকে উড়িয়ে বাংলাদেশের ফাইনাল ‘প্রস্তুতি’» « ময়মনসিংহ মেডিক্যালের ছাত্রীকে শ্লীলতাহানি, ফটকে তালা ঝুলিয়ে শিক্ষার্থীদের প্রতিবাদ» « দেশের পথে ওবায়দুল কাদের» « প্রধানমন্ত্রীর নির্দেশের কয়েক ঘণ্টার মধ্যেই ১৭ অভিযুক্ত পাওয়া গেলো ছাত্রলীগের কমিটিতে

শিশুদের কাছেও শেখার আছে মা-বাবার

অনলাইন ডেস্ক:: শিশুদের প্রথম শিক্ষক হচ্ছে তার মা-বাবা। তাদের কাছ থেকে সব কিছু শেখে শিশুরা। আধুনিক প্রযুক্তির এই যুগে ইন্টারনেটের বদৌলতে এখনকার সময়ের শিশুরা আরও বেশি আপডেট। তবে শুধু শিশুরাই যে বাবা-মায়ের কাছ থেকে শেখে এমনটি নয়, বরং মা-বাবারও তাদের কাছে কিছু শেখার আছে। কারণ শেখার কোনো বয়স নেই।

সন্তানদের কাছ থেকে কী শিক্ষা নেবেন তা জানিয়ে দিচ্ছে টাইমস অব ইন্ডিয়া-

অন্যকে সম্মান করতে শেখায়

শিশুরা কথা না শুনলে মা-বাবা অকারণে চিৎকার চেঁচামেচি করেন। এটা ঠিক নয়। আপনি যখন রেগে যান তখন আপনার সন্তান কিন্তু আপনার উপর রাগে না। বরং শান্তভাবে সে আপনার কথার জবাব দেয়। আসলে সে আপনাকে সম্মান করে বলেই এমনটি করে থাকে। তাই শিশুদের কাছ থেকে মা-বাবা এ শিক্ষাটা নিতেই পারেন। আপনার মানসিক অবস্থা যাই থাকুক না কেন সন্তানের সঙ্গে নম্রভাবে কথা বলুন।

ভারসাম্য বজায় রেখে চলা

ছোট থেকে বড় হওয়ার সময় শিশুদের নানা চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়। কাজেই তাদের কাছ থেকে ভারসাম্য বজায় রেখে চলার কৌশলটা মা-বাবা শিখে নিতেই পারেন। পেশাগত কিংবা পারিবারিক জীবনে তারা অনেক সংকটে পড়তে পারেন। জীবনে যতই উত্থান-পতন আসুক না কেন সবসময় নিজের ইতিবাচক মনোভাব বজায় রাখুন। তাহলে যে কোন কঠিন পরিস্থিতি সহজেই মোকাবেলা করতে পারবেন।

সুখ আপনার হাতে

শিশুরা সবসময় হাসে। আর সন্তানের সেই হাসিমাখা মুখ দেখে প্রত্যেক মা-বাবা সুখী বোধ করেন। সবসময় হাসিখুশি থাকার এই শিক্ষাটাও আপনি সন্তানের কাছ থেকে নিতে পারেন।

বর্তমানকে উপভোগ করুন

শিশুরা স্কুলে গেলে প্রত্যেক মা-বাবাই তাদের লেখাপড়া, স্বাস্থ্য এবং ক্যারিয়ার নিয়ে চিন্তায় থাকেন। সবসময় এমন চিন্তা করাও ঠিক নয়। কারণ সারাক্ষণ মানসিক চাপে থাকলে আপনি স্বাস্থ্যগত সমস্যায় পড়তে পারেন। তাই নিজের বর্তমান সময়টা আরও উপভোগ্য করে তুলুন।

নিজেকে নিয়ন্ত্রণ করার শিক্ষা

শিশুরা সবসময় চকলেট, আইসক্রিম, চিপস খেতে পছন্দ করে। কিন্তু অনেক শিশু আছে যারা বন্ধুদের সঙ্গে থাকলেও স্বাস্থ্যক্ষতির আশঙ্কায় বারবার এসব খাবার খাওয়া থেকে নিজেকে বিরত রাখে। ছোট বয়স থেকেই নিজেকে নিয়ন্ত্রণ করার এই শিক্ষাটাও কিন্তু প্রত্যেক মা-বাবা কিন্তু শিশুদের কাছ থেকে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com