আমাদের স্বপ্ন ছিলো একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়া : নজরুল ইসলাম

0 ৪৫

বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, আমাদের স্বপ্ন ছিল শুধুমাত্র একটি স্বাধীন নয় একটি গণতান্ত্রিক, একটি মানবিক ও একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়া।

তিনি বলেন, বিএনপি গঠন করেছিলেন মহান স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। বিএনপি’র একজন কর্মী হিসেবে শুধু না এই স্বাধীন বাংলার একজন নাগরিক হিসেবে এবং আমি বলবো একজন মুক্তিযোদ্ধা নাগরিক হিসেবে আমরা যে স্বপ্ন নিয়ে লড়াই করেছিলাম, যে লড়াই শহীদ জিয়া ২৫ শে মার্চ মধ্যরাতে পাকিস্তানীদের বিরুদ্ধে বিদ্রোহের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধ শুরু করেছিলেন এবং তার নাবালক দুই পুত্রসহ তার স্ত্রীকে অসহায় রেখে তিনি সৈন্যদের সাথে নিয়ে লড়াই অবতীর্ণ হয়েছিলেন। আমাদের মত যাদের তখন লড়াই করার বয়স ছিল, আমরা তখন লড়াই করতে গিয়েছিলাম। আমাদের স্বপ্ন ছিল শুধুমাত্র একটি স্বাধীন নয় একটি গণতান্ত্রিক, একটি মানবিক ও একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়া। কিন্তু দুর্ভাগ্য স্বাধীনতার এত বছর পরেও আমরা আমাদের এ দেশে একদলীয় শাসন দেখেছি, সামরিক স্বৈরশাসক দেখেছি আবার বেসামরিক স্বৈরশাসনও দেখেছি। ফলে আমাদের দেশে গণতন্ত্র বলতে যা বুঝায় সেটা যথাযথভাবে বাস্তবায়ন এখনো হয়নি।

বুধবার রাজধানীর শেরে বাংলা নগরে বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলাদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি’র প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, স্বাধীনতার পর এদেশে বারবার গণতন্ত্রকে আহত করা হয়েছে, হত্যা করা হয়েছে। সেই গণতন্ত্রকে পুনঃপ্রতিষ্ঠা করেছেন বিএনপি’র প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান আর ১৯৯১ সালে সংসদীয় গণতন্ত্র ব্যবস্থা চালু করেছিলেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। কিন্তু আজকে সেই গণতন্ত্র সঙ্কটের মুখে।

তিনি বলেন, আজ করোনায় আমাদের দেশের হাজার হাজার মানুষ অকালে মারা যাচ্ছে। মৃতের সংখ্যা কত সরকারের দেয়া সেই সংখ্যা মানুষ বিশ্বাস করো না। এর থেকে মুক্তি চায়, মানুষ চায় তাদের কাছে দায়বদ্ধ থাকুক সরকার। তাদের কাছে জবাবদিহিতা করবে এরকম একটি সরকার আর সেরকম সরকার কায়েম হতে পারে শুধুই একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে।

বিএনপি’র স্থায়ী কমিটির এ সদস্য বলেন, আজকে বাংলাদেশের নির্বাচন কমিশনসহ প্রতিষ্ঠানগুলোকে দলীয়করণের মাধ্যমে দূর্বল করে ফেলা হয়েছে। মানুষ চায় মানবিক একটি বাংলাদেশ, যে বাংলাদেশে মানুষ তার মর্যাদা পাবে। খুন, গুম, নির্যাতন, গায়েবী মামলা, মিথ্যা মামলা বন্ধ হবে এবং গরীব মানুষরা বেঁচে থাকার অবলম্বন পাবে। কিছু ব্যক্তি বা গোষ্ঠী না, সারাদেশের মানুষ সমৃদ্ধ হবে। সেরকম একটা স্বপ্ন নিয়ে আমরা লড়াই করেছিলাম। আমাদের সেই স্বপ্ন এখনো পূরণ হয়নি। অতএব আজকের দিনেও আমাদের শপথ আমাদের স্বাধীনতার যে স্বপ্ন, একটা প্রকৃত গণতন্ত্র, একটি মানবিক এবং সবার জন্য সমৃদ্ধ বাংলাদেশ আমরা গড়ে তুলবো, ইনশাআল্লাহ।

খালেদা জিয়ার সাজা স্থগিতের সময় বৃদ্ধি নিয়ে আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্যের প্রতিক্রিয়া নজরুল ইসলাম খান বলেন, অসুস্থ বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নিতে সরকারের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার চাই আমরা।
তিনি বলেন, সরকারি আদেশে চিকিৎসার জন্য দলের চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বাইরে যাওয়া নিষিদ্ধ করাটা অমানবিক বলে আমরা মনে করি। সুচিকিৎসার জন্য প্রয়োজনে তিনি যাতে বিদেশে যেতে পারেন সে ব্যাপারে যে বিধি নিষেধ সেটা প্রত্যাহার করাটা মানবিক একটা কর্ম বলে আমরা মনে করি। এটা আমাদের দাবি।

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x