ইদলিবে আরো সেনা পাঠালো তুরস্ক

সিরিয়ার উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে রাশিয়ার সেনাবাহিনীর সাথে যৌথভাবে টহল শুরুর একদিন আগে নতুন করে সেনা পাঠিয়েছে তুরস্ক। ব্রিটেনভিত্তিক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে। ইদলিবের এম-ফোর মহাসড়কে রাশিয়ার সেনাদের সাথে যৌথভাবে তুরস্কের সেনাদের টহল দেয়ার কথা রয়েছে।

অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে সিরিয়ান অবজারভেটরি বলেছে, তুরস্ক প্রায় ২০টি সামরিক যানের একটি বহর পাঠিয়েছে ইদলিবে। সম্প্রতি রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির আওতায় ইদলিবের অংশবিশেষে যুদ্ধমুক্ত এলাকা প্রতিষ্ঠার পর সেখানে তুরস্ক নাটকীয়ভাবে তার সেনা উপস্থিতি বাড়িয়েছে। গত ২ ফেব্রুয়ারি থেকে তুরস্ক সিরিয়ার ইদলিব প্রদেশে ৯ হাজার ৩৫০ সেনা মোতায়েন করেছে।

শনিবার তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার ঘোষণা করেছেন যে, চারদিন আলোচনার পর তুরস্ক এবং রাশিয়ার সেনারা যুদ্ধবিরতির খুঁটিনাটি বিষয়ে একমত হয়েছে।

এদিকে গতকাল রোববার থেকে সিরিয়ার উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে রাশিয়া এবং তুরস্কের সেনারা যৌথভাবে টহল শুরু করেছে। ইদলিবে যুদ্ধবিরতির ব্যাপারে সম্প্রতি রাশিয়ার রাজধানী মস্কোয় রুশ এবং তুর্কি সরকারের মধ্যে যে চুক্তি হয়েছে তার আওতায় প্রদেশের এম-ফোর মহাসড়কে টহল অভিযান শুরু হলো।

রাশিয়ার গণমাধ্যমের খবর অনুসারে, মস্কো কর্তৃপক্ষ যৌথ টহলের জন্য সেখানে মিলিটারি পুলিশ এবং সাঁজোয়া যান পাঠিয়েছে। টহলের জন্য তুরস্কও একটি নতুন সামরিক বহরে পাঠিয়েছে ওই অঞ্চলে।গত ৫ মার্চ রাশিয়া ও তুরস্কের মধ্যে চুক্তি হয় যার আওতায় ইদিলিবে যুদ্ধবিরতি পালন করা হচ্ছে। পার্সটুডে।

0 0 vote
Article Rating
0
Would love your thoughts, please comment.x
()
x