করোনায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি : আইইডিসিআর

0 ১৪৩

দেশে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি। এ সময়ে মধ্যে ৪২টি নমুনা পরীক্ষা করা হয়। সুখবর হলো, আরো চারজন করোনার রোগীকে সুস্থ ঘোষণা করা হয়েছে। পর পর দু’বার নমুনা পরীক্ষায় এদের দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। নতুন যে ৪২টি নমুনা পরীক্ষা করা হয়েছে এর মধ্যে চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশে ইনস্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশাস ডিজিজ-এ (বিআইটিআইডি) পাঁচটি নমুনা পরীক্ষা করা হয়। চট্টগ্রামে এই কেন্দ্রে অবশ্য মোট আটটি নমুনা পরীক্ষা করা হয়েছে। বাংলাদেশে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৮। মোট সুস্থ ঘোষিত করোনা আক্রান্তের সংখ্যা ১৫ জন। এর মধ্যে দুই বছরের এক শিশুও রয়েছে।

শনিবার বেলা ১২টার দিকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা রাজধানীর মহাখালী থেকে অনলাইনে সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

ব্রিফিংয়ের শুরুতে নানা তথ্য দেন স্বাস্থ্য অধিদফতরের এমআইএস’র পরিচালক ডা. হাবিবুর রহমান।

তিনি বলেন, রংপুর ও রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পিসিআর মেশিন (এ মেশিন দিয়ে করোনা ভাইরাস পরীক্ষা করা হয়) বসানোর কাজ করছে। ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পিসিআর মেশিন বসানোর জন্য অভিজ্ঞরা গেছেন। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে অন্য বিভাগগুলোর মধ্যে পিসিআর মেশিন বসানো হবে।

তিনি আরো জানান, ইতোমধ্যে কুয়েত মেত্রী হাসপাতালে অতিরিক্তি ১৬টি ভেন্টিলেটর মেশিন বসানো হয়েছে। এছাড়া শেখ রাসেল ন্যাশনাল ইনস্টিটিউট অব ডাইজেস্টিভ ডিজিজেস হাসপাতালে আটটি ভেন্টিলেটর মেশিন বাসনো হচ্ছে। আজকের মধ্যে ভেন্টিলেটর বসানোর কাজ শেষ হবে। এছাড়া রাজধানীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, কুর্মীটোলা জেনারেল হাসপাতাল, ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালেও পিসিআর মেশিন স্থাপন করা হবে।

ডা. হাবিবুর রহমান বলেন, চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের পিপিই (পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুইপমেন্ট) দেয়াটা আমাদের অগ্রাধিকারের মধ্যে রয়েছে। কোনো প্রতিষ্ঠানে পিপিই ঘাটতি হবে না। তবে কোথাও কোথাও কম পাঠানো হতে পারে।

তিনি বলেন, যারা ক্যান্সার, শ্বাসকষ্ট (সিওপিডি), ডায়াবেটিস রয়েছে তারা ঘরের মধ্যে থাকবেন। কারণ এই রোগগুলোতে আক্রান্তরা খুবই ঝুঁকিপুর্ণ।

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x