করোনা : ইরানে করোনার ভয়াবহতায় প্রতিবেশি জর্ডান লকডাউন

0 ১৪০

প্রতিবেশি ইরানে মৃতের সংখ্যা বৃদ্ধির মধ্যে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে শনিবার থেকে তিনদিনের কারফিউ জারি করেছে জর্ডান। মধ্যেপ্রাচ্যে প্রাণঘাতী করোনাভাইরাস সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে ইরানে। সেখানে একদিনে ১২৩ জনের মৃত্যু হয়েছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, নতুন করে ১২৩ জন মৃত্যুর মধ্য দিয়ে করোনাভাইরানে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৫৬ জনে এবং আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২০ হাজার ৬১০ জনে। করোনাভাইরাস নিয়ে ইরানের অবহেলা বেশ সমালোচিত হয়েছে এবং ভুলের খেসারত হিসেবে বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে হারাতে হয়েছে।

ইরান অবহেলা করলেও কঠোর ব্যবস্থা নিয়েছে প্রতিবেশি জর্ডান। মঙ্গলবারের আগ পর্যন্ত কারফিউ বা লকডাউন চলাকালে সব দোকানপাট, রাস্তাঘাট বন্ধ থাকবে এবং কেনাকাটার জন্য একটি নির্দিষ্ট সময় বেঁধে দেয়া হয়েছে।জর্ডানের জননিরাপত্তা অধিদপ্তরের মুখপাত্র আমের সরতাভি জানান, কারফিউ লঙ্ঘনের অভিযোগে কর্তৃপক্ষ ইতোমধ্যে ৩৯২ জনকে গ্রেপ্তার করেছে। এছাড়া আদেশ অমান্যকারী যে কারও বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে রবিবার পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫০ জনে। বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি এ ভাইরাস।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৩ লাখ ৭ হাজার ৬২৭ জন। এদের মধ্যে বর্তমানে ১ লাখ ৭২ হাজার ৫৬১ জন চিকিৎসাধীন এবং ৭ হাজার ৭৬৫ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ১ লাখ ৮ হাজার ৮৪৭ জনের মধ্যে ৯৫ হাজার ৭৯৭ জন (৮৮ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ১২ শতাংশ রোগী মারা গেছেন।

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x