ইংল্যান্ড ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

ইংল্যান্ড ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।সিএসএ’র বোর্ড ভেঙে দিয়ে কয়েকদিন আগে গঠন করা হয় অন্তর্বর্তীকালীন বোর্ড। সেই বোর্ডকে অনুমোদন দেয় প্রাদেশিক ক্রিকেট সংস্থাগুলোর মিলিত সিদ্ধান্ত। কিন্তু দক্ষিণ আফ্রিকার ১৪টি প্রাদেশিক সংস্থা অন্তর্বর্তীকালীন বোর্ডকে এখনো অনুমোদন দেয়নি। অনুমোদন না পেলে ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার হোম সিরিজও আছে স্থগিতাদেশ পাওয়ার ঝুঁকিতে।

সিএসএর অন্তর্বর্তীকালীন বোর্ডের চেয়ারম্যান জ্যাক ইয়াকুব বলেন, “আমরা এখনও সিরিজ আয়োজনে মুখিয়ে আছি। তবে যদি এখনও অনুমোদনের কোনও সিদ্ধান্ত না আসে, তাহলে ইংল্যান্ডের সফরও শঙ্কার মুখে পড়ে যাবে।”

আর চার দিন পরই ইংল্যান্ড জাতীয় দলের দক্ষিণ আফ্রিকায় পৌঁছানোর কথা রয়েছে। এমন পরিস্থিতিতে এই অনিশ্চয়তা দুশ্চিন্তার ভাঁজ ফেলেছে দক্ষিণ আফ্রিকায়।

সম্প্রতি ব্ল্যাক লাইভস ম্যাটার (বিএলএম) আন্দোলনে যুক্ত ৩০ জন সাবেক ক্রিকেটারের জোট স্মিথ ও বাউচারের নিয়োগ যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে হয়নি বলে অভিযোগ তুলেছে। সিএসএ’র কৃষ্ণাঙ্গ সভাপতি নেনজানি অবশ্য নিয়োগ প্রক্রিয়া থেকে শুরু করে সবসময়ই স্মিথ ও বাউচারকে সমর্থন করে গেছেন। বলেছেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটকে কক্ষপথে ফিরিয়ে আনার জন্য তারাই যোগ্যতম লোক।দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল আন্তর্জাতিক ক্রিকেটে বেপথু হয়ে পড়েছে, আর তাদের বোর্ডের মধ্যে বিশৃঙ্খলা চলে আসছে অনেকদিন ধরে।

সর্বশেষ ২০১৯ বিশ্বকাপটা দক্ষিণ আফ্রিকার জন্য ছিল বিস্মরণযোগ্য। পরে ভারতের মাটিতে এসে ধবলধোলাই হয়েছে তারা টেস্ট সিরিজে। এদিকে গত ডিসেম্বরে অসদাচরণের দায়ে প্রধান নির্বাহী কর্মকর্তা থাবাং মোরোয়েকে বহিষ্কার করে সিএসএ দায়িত্ব দেয় জ্যাক ফলকে। মোরোয়ে মামলা লড়ে যাচ্ছেন, এখনও কোনও সুরাহা হয়নি। ইএসপিএন-ক্রিকইনফো জানিয়েছে, এরইমধ্যে প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) নাসেই আপ্পিয়াকে বরখাস্ত করে বসে সিএসএ। আপ্পিয়া বরখাস্ত হওয়ার ঘণ্টা কয়েকের মধ্যেই পদত্যাগ করেন নেনজানি এবং সঙ্গে সঙ্গেই তা গৃহীত হয়েছে।

দক্ষিণ আফ্রিকা এখনো আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেনি। বোর্ডের ভঙ্গুর অবস্থা সত্ত্বেও দেশটি একাধিক হোম সিরিজের সূচি চূড়ান্ত করেছে। এর ধারাবাহিকতায় ২৭ নভেম্বর থেকে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড সিরিজ শুরু হওয়ার কথা ছিল। সফর বাস্তবায়িত হলে স্বাগতিকদের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডে খেলবে ইয়ন মরগানের দল।

0 0 vote
Article Rating
0
Would love your thoughts, please comment.x
()
x