পবিত্র রমজান মাসের জুমাতুল বিদা আজ

Posted on May 22, 2020 in জাতীয় by কোয়ালিটি টিভি সংবাদ
Tags: ,

পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার আজ। তাই দিনটি জুমাতুল বিদা হিসেবে দেশব্যাপী যথাযথ শ্রদ্ধা ও ধর্মীয় মর্যাদায় পালন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। জুমাতুল বিদায় আজ বিভিন্ন মসজিদে জুমার নামাজে অংশ নেবেন মুসল্লিরা। নামাজ শেষে নিজের জন্য মাগফিরাত ও কল্যাণ কামনা করার পাশাপাশি বাংলাদেশের শান্তি ও অগ্রগতি এবং মুসলিম উম্মাহর ঐক্যও চাইবেন মহান আল্লাহ তাআলার কাছে।

সব মসজিদে খতিব এবং আলেমরা জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে বয়ান পেশ করবেন।অনেক ধর্মপ্রাণ মুসল্লী নামাজ শুরুর অনেক আগেই মসজিদে মসজিদে গিয়ে অবস্থান করবেন। সেখানে কোরাআন তেলাওআত, জিকির-দরুদ পাঠ করবেন। এছাড়া অনেকে নিজের পরিবারের মরহুমদের আত্মার মাগফিরাত কামনায় দান-খয়রাতও করবেন।

এদিকে মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রায় একমাস মসজিদে জামাতে নামাজ আদায় বন্ধ ছিল।

স্বাস্থ্য সতর্কতা মেনে চলার নির্দেশনা জারি করে সরকার জামাতে নামাজ পড়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার ফলে গত ৮ মে রাজধানীর অনেক মসজিদে জুমার নামাজে অংশ নেন মুসল্লিরা। তবে মসজিদে মসজিদে লোকসমাগম আগের চেয়ে কমেছে। রাজধানীর বিভিন্ন মসজিদে মাস্ক পরে এবং দূরত্ব বজায় রেখে মুসলিমদেরকে নামাজ আদায় করতে দেখা গেছে।

গত ৭ মে জোহরের ওয়াক্ত থেকে মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে নামাজ পড়ার অনুমতি দিয়ে ৬ মে একটি প্রজ্ঞাপন জারি করে ধর্ম মন্ত্রণালয়।এর আগে করোনার সংক্রমণ রোধে গত ৬ এপ্রিল মসজিদে না গিয়ে বাড়িতে বসে নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছিল মন্ত্রণালয়। ওই নির্দেশনায় মুসল্লিদেরকে শুক্রবার জুমার পরিবর্তে ঘরে জোহরের নামাজ পড়ার আহ্বান জানানো হয়।

Comments on 'পবিত্র রমজান মাসের জুমাতুল বিদা আজ' (0)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *