ইতালিতে ফিচার ফিল্ম জুড়ি অ্যাওয়ার্ড জিতলো মায়ার জঞ্জাল

ইতালিতে ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জিতলো বাংলাদেশ- ভারত যৌথ প্রযোজনার ছবি মায়ার জঞ্জাল। রোমে অনুষ্টিত এশিয়াটিকা ফিল্ম ফেস্টিবালের ২১ তম আসরের প্রতিযোগিতা বিভাগ এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমার অফিসিয়াল সিলেকশনের ৮ টি ছবির মধ্য থেকে এ পুরস্কার জিতে নেয় ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত ও জসীম আহমেদ প্রযোজিত বছরের আলোচিত চলচ্চিত্রটি।

উৎসবটি শুরু হয় গত ১৮ ডিসেম্বর। ২৩ ডিসেম্বর পুরস্কার ঘোষণার মাধ্যমে শেষ হয় এশিয়ান সিনেমার অন্যতম গুরুত্বপূর্ণ ইউরোপিয় উৎসবটি। করোনা মহামারীর কারণে এ বছর অনলাইন স্ক্রিনিং এর মাধ্যমে দেখানো হয় আমন্ত্রীত ছবিগুলো।

এর আগে মায়ার জঞ্জাল সাংহাই আন্তার্জাতিক চলচ্চিত্র উৎসব, মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জগজা নেটপেক চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নেয়। সাংহাই উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট এওয়ার্ডের জন্য মনোনিত হলেও মহামারীর কারণে অ্যাওয়ার্ড অনুষ্টান এ বছর বাদ দেয়া হয়।

ছবিতে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী, চান্দ্রেয়ী ঘোষ, পরান বন্দ্যোপাধ্যায়, ওয়াহিদা মল্লিক জলি, অপি করিম, সোহেল মন্ডল৷ ছবিতে সঙ্গীত দিয়েছেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়৷

বাংলাদেশের সাধারণ গৃহবধু কলকাতায় এসে যৌনকর্মী হয়ে গিয়েছেন৷  দেহব্যবসা শুরু করে প্রচুর লোকসান করেন নোটবন্দির সময়৷ তখনই তিনি ভুয়ো পরিচয় দিয়ে ব্যাঙ্কের অ্যাকাউন্ট খুলতে চেষ্টা করেন৷ এর জন্য তার প্রেমিক সত্যর সাহায্য নেন তিনি৷ সত্য একজন রিয়াল এস্টেটের দালাল এবং দুনম্বরি কারবারের সঙ্গে যুক্ত৷ তার নজর রয়েছে যৌনকর্মী বিউটির টাকার দিকে৷ যা আত্মসাৎ করতে চান তিনি৷ তাই বন্ধু পেলের সঙ্গে মিলে সেই টাকা লুঠের ধান্দা করেন সত্য৷ অন্যদিকে রয়েছেন চাঁদু ও তার স্ত্রী৷ চাঁদু চায়ই না যে তার স্ত্রী বাইরে কোথাও কাজে যাক।৷ তার স্ত্রী অন্যের বাড়িতে রাঁধুনির কাজ করেন৷ আর ফ্যাক্টরি থেকে চাকরি যাওয়া চাঁদু এটিএমের নাইট গার্ড৷ এই চরিত্রগুলিকে নিয়েই এগিয়েছে ছবির গল্প৷

পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় ছবির প্রয়াজক জসীম আহমেদ  বলেন, আমাদের ছবির জন্য এটা প্রথম আন্তর্জাতিক পুরস্কার। এই অস্তির, এবং খারাপ সময়ে এটা বেশ স্বস্তির। এশিয়ান সিনেমার একটি গুরুত্বপূর্ণ ইউরোপিয় উৎসব থেকে এমন স্বীকৃতি প্রেরণাদায়ক। পরিচালক, অভিনেতা সহ টিমের সকলকে আমি অভিনন্দন জানাতে চাই এবং ধন্যবাদ দিতে চাই উৎসব কতৃপক্ষকে আমাদের সম্মানিত করার জন্য।

0 0 vote
Article Rating
0
Would love your thoughts, please comment.x
()
x