যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে যমুনা নদীর উপর। আজ  রবিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড়া সিরাজগঞ্জের সয়দাবাদে আয়োজিত ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

সিরাজগঞ্জে প্রান্ত থেকে বক্তব্য রাখেন রেলপথ সচিব সেলিম রেজা ও জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ। অনুষ্ঠানে সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না, ডা. আব্দুল আজিজ, তানভীর ইমাম, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসানসহ দলীয় ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি আরও জানান, এই সেতু দিয়ে ১০০ কিলোমিটার বেগে একইসঙ্গে দুটি ট্রেন চলাচল করতে পারবে। পাশাপাশি সব ধরনের মালবাহী ট্রেন চলাচল করতে পারবে। বর্তমানে ৩৮টি ট্রেন নিয়মিত স্বল্প গতিতে ঝুঁকি নিয়ে পারাপার হলেও সময় অপচয়ের পাশাপাশি ঘটছে শিডিউল বিপর্যয়, বাড়ছে যাত্রী ভোগান্তি। তাই ট্রেন যোগাযোগ ব্যবস্থা নির্বিঘ্নে করতে বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে নির্মাণ করা হচ্ছে এই রেল সেতু।

রেলমন্ত্রী জানান, বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে নির্মিত হচ্ছে ডাবল লেনের ৪.৮ কিলোমিটার দৈর্ঘ্যের রেল সেতু। জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা ব্যয়ে এই রেল সেতুটি নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন করবে জাইকা। ২০২৪ সালের আগস্ট মাসের মধ্যে কাজ সমাপ্ত হবে।

জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস জানান, বহুল প্রত্যাশিত রেলসেতু নির্মাণ হলে শুধু সিরাজগঞ্জ নয় উত্তরবঙ্গের সাথে রাজধানী ঢাকাসহ দেশের সব অঞ্চলের যোগাযোগ বৃদ্ধি পাবে। পণ্য পরিবহনে সুবিধা হবে। স্বল্প ব্যয় হবে। ব্যবসা বাণিজ্যের উন্নতি হবে এবং প্রসার ঘটবে।

0 0 vote
Article Rating
0
Would love your thoughts, please comment.x
()
x