বস্তিবাসীদের জন্য ড. ইউনূসের গ্রামীণ শিক্ষার জরুরি খাদ্য বিতরণ

0 ২৫৬

বস্তিতে বসবাসরত অতিদরিদ্র মানুষের জন্য জরুরি খাদ্য সহায়তা কর্মসূচি গ্রহণ করেছে শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনুসের প্রতিষ্ঠান গ্রামীণ শিক্ষা। বুধবার রাজধানীর ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটি করপোরেশনের অন্তর্গত মিরপুর ১০, ১১, ১২, ও ১৩ নম্বর সেকশন এলাকায় গ্রামীণ শিক্ষা ৩৯টি বস্তি স্কুল পরিচালনা করছে। যেখানে বস্তির প্রায় ১৫শ দরিদ্র শিশু পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষা গ্রহণ করছে। এসব শিশুদের একটি অংশ পিতৃহীন, কেউ কেউ পিতৃ-মাতৃহীন, এবং প্রায় সকলেরই অভিভাবক গৃহপরিচারিকা, দিনমজুর, ভ্যানচালক, হকার, কারচুপি শ্রমিক ইত্যাদি পেশায় নিয়োজিত।

গ্রামীণ শিক্ষা এরকম ১৬৩টি পরিবার (৮১৫ জন সদস্য) চিহ্নিত করে এদেরকে তিন মাসব্যাপী খাদ্য সরবরাহের একটি পরিকল্পনা হাতে নিয়েছে এবং প্রতিটি পরিবারকে সপ্তাহে ৭ কেজি চাল, ১ কেজি ডাল, ১ লিটার সয়াবিন তেল, ৫ কেজি আলু ও একটি করে সাবান সরবরাহ শুরু করেছে। গ্রামীণ শিক্ষার কর্মকর্তা-কর্মচারিরা নিজস্ব উদ্যোগে এই জরুরি খাদ্য বিতরণ কর্মসূচি আরম্ভ করার পর গ্রামীণ পরিবারেরই অন্যতম প্রতিষ্ঠান গ্রামীণ কল্যাণ এই কর্মসূচিতে অর্থায়ন করতে এগিয়ে এসেছে।
মিরপুর বস্তি এলাকা ছাড়াও গ্রামীণ শিক্ষা সিংগাইরে গ্রামীণ শিক্ষার প্রি-স্কুল কর্মসূচি এলাকায় ৪৯ জন এতিম ও হতদরিদ্র শিশু ও নারী-পুরুষকে তিন মাসের জন্য জরুরিভাবে খাদ্য সরবরাহ করছে।

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x