ভারতের কাছে ১৫ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে আমেরিকা

0 ১৬৩

ভারতের কাছে হারপুন ব্লক টু মিসাইল ও লাইট ওয়েট টর্পেডো বিক্রি করতে চলেছে আমেরিকা। সোমবার ট্রাম্প প্রশাসনের এক বিজ্ঞপ্তিতে এমনই জানা গেছে। মিসাইল ও টর্পেডোর মূল্য ১৫ কোটি ৫০ লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় ১১৮০ কোটি টাকার কিছু বেশি। আমেরিকার ‘ডিফেন্স সিকিউরিটি কো অপারেশন এজেন্সি’ দু’টি আলাদা বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১০টি মিসাইলের দাম পড়ছে ৯ কোটি ২০ লাখ ডলার এবং ১৬টি টর্পেডোর দাম পড়ছে ৬ কোটি ৩০ লাখ ডলার। পেন্টাগন জানিয়েছে, সম্প্রতি ভারত সরকার এই দু’টি অস্ত্র কিনতে চেয়েছিল।

পেন্টাগন আরও জানাচ্ছে, হারপুন মিসাইল সিস্টেম পি-৮আই বিমানে ব্যবহার করা যাবে যা অ্যান্টি সারফেস ওয়্যারফেয়ার মিশনে কাজে লাগানো যাবে।

পেন্টাগন জানিয়েছে, সেনাতে এই মিসাইলের সংযুক্তিকরণে কোনো সমস্যা হবে না ভারতের। দেশের নিরাপত্তাকে মজবুত করতেই ভারত এগুলো কিনছে বলে জানাচ্ছে তারাবিজ্ঞপ্তি থেকে আরও জানা যাচ্ছে, হারপুন মিসাইল তৈরি করেছে বোয়িং এবং টর্পেডো সরবরাহ করছে রেথিওন।

এই প্রস্তাবিত ক্রয় সম্পন্ন হলে তা বর্তমান ও ভবিষ্যতে শত্রু অস্ত্রের মোকাবিলায় ভারতেকে সাহায্য করবে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। ডুবোজাহাজ ধ্বংসের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী হবে এমকে ৫৪ লাইটওয়েট টর্পেডো।

পেন্টাগনের মতে, এই সামগ্রীগুলি ভারত ক্রয় করায় তা আমেরিকার বিদেশ নীতি ও জাতীয় সুরক্ষা দুইকেই মজবুত করবে। এর ফলে ভারত-মার্কিন কৌশলী জোটের শক্তিও আরও বাড়বে। পাশাপাশি দক্ষিণ এশিয়া ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতাবস্থা বজায় রাখতে সাহায্য করবে।

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x