ভারতে করোনা আক্রান্ত ৩১৫ জন, চলছে ‘জনতা কারফিউ’

0 ১১৫

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাসে ভারতে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। শনিবার সকালে ২৫৮জন থেকে রাতের মধ্যেই করোনা আক্রান্তের সংখ্যা একলাফে বেড়ে দাঁড়িয়েছে ৩১৫জনে। করোনার সংক্রমণ ঠেকাতে বিভিন্ন রাজ্যে নানা বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

করোনা সংক্রমণ রুখতে গোটা দেশ জুড়ে রোবার সকাল সাতটা থেকে শুরু হয়েছে জনতা কারফিউ। করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশবাসীর কাছে সময় চেয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম পর্যায়ে ১৪ ঘণ্টা। এই সচেতনতার চিত্রই এ দিন দেখা গিয়েছে শহরের নানা জায়গায়। রবিবার হলেও সকাল থেকে গণ পরিবহণ এবং বাজারগুলিতে শুনশান পথঘাট।

জরুরি প্রয়োজনে ছাড়া রাস্তায় তেমন করে কাউকেই দেখা যাচ্ছে না। বন্ধ রয়েছে নিউ মার্কেট-সহ একাধিক বড় বাজার। বেসরকারি সংস্থার একাধিক অফিস রয়েছে, এমন বেশ কিছু পাড়াও প্রায় জনশূন্য। বন্ধ থাকছে রেস্তরাঁ, পানশালা, বিনোদন ক্লাব, নাইট ক্লাব, বিনোদন পার্ক, হুক্কা বার, ম্যাসাজ পার্লার, জাদুঘর, চিড়িয়াখানা।

গতকাল শনিবার ভারতের একাধিক রাজ্যে নতুন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে এদিন অসমে প্রথম করোনা আক্রান্তের ঘটনা ধরা পড়েছে। চার বছরের এক শিশুর দেহে এই ভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া গিয়েছে।

এদিকে আগামী ৩১ মার্চ পর্যন্ত রাজ্যজুড়ে সম্পূর্ণ লক-ডাউন ঘোষণা করেছে রাজস্থান সরকার। এই ক’দিন রাজ্যে কোনও দোকানপাট, শপিং মল খোলা যাবে না। বন্ধ থাকবে থাকবে গণপরিবহন ব্যবস্থা। একমাত্র অত্যাবশ্যক পরিষেবাকে এর আওতার বাইরে রাখা হয়েছে। লক-ডাউন চলাকালীন সমাজের আর্থিকভাবে দুর্বল অংশের জন্য খাদ্যের প্যাকেট সরবরাহ করবে রাজ্য সরকার। প্রায় একই পদক্ষেপ করেছে মহারাষ্ট্র এবং পঞ্জাব। রাজধানী দিল্লিতে বন্ধ থাকবে সমস্ত শপিং মল।

এদিকে আগামী ২৩ থেকে ৩১ মার্চ পর্যন্ত পুদুচেরিতে ১৪৪ ধারা জারি থাকবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী ভি নায়ারণস্বামী। এই বিধিনিষেধ জারি থাকাকালীন একমাত্র সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত এবং সন্ধ্যা ৬টা থেকে ৯টা পর্যন্ত লোকজন কেনাকাটা করতে বাইরে বেরোতে পারবেন। এছাড়া আগামী ২৫ মার্চ পর্যন্ত গুজরাতের আহমদাবাদ, সুরাজ, রাজকোট এবং ভদোদরায় লক-ডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে রোববার থেকে ওডিশার একাধিক শহর লকডাউন করা হবে।

0 0 vote
Article Rating
আরও পড়ুন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x